src='https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js'/> ওয়াফাই রাউটার কেনার আগে জানা জরুরী

ওয়াফাই রাউটার কেনার আগে জানা জরুরী

বর্তমান যুগ ইন্টারেনেটের। একই বাসায় দুই বা ততোধিক স্মার্টফোন থাকে। সেখানে তিন চারশো টাকার নিচে এক একটি ফোনের পেছনে খরচ মেটানো সম্ভব হয়না। এছাড়া যারা মেস বা হোস্টেলে থাকে। তাদের ক্ষেত্রেও যদি সবাই এক হয়ে ওয়াইফাইন ইন্টারনেট লাইন নিয়ে আসে, তাহলে খরচ অনেক সাশ্রয়ী হয়। আপনার বাসায় যদি দুই বা ততোধিক সদস্য থাকে, তবেই আপনার ওয়াইফাই লাইন নিয়ে পোশাবে। কারন আমাদের দেশে ওয়াইফাই বা ব্রডব্যান্ড লাইনের নূন্মতম মূল্য পাঁচশো টাকা। সেখানে লাইন নেয়ার সময় কিছু প্রাথমিক খরচ রয়েছে। প্রায় সবারই বাধ্যতামূলক রাউটার কিনতে হয়। অনেকে রাউটার কিনতে গিয়েই যে ভুলগুলো করি, সেটা নিয়েই আমাদের আজকের আর্টিকেল।

ওয়াফাই রাউটার কেনার আগে জানা জরুরী
ওয়াফাই রাউটার কেনার আগে জানা জরুরী 

ওয়াইফাই রাউটার কেনার ক্ষেত্রে যে বিষয় বিবেচনা করা উচিৎঃ

ব্রান্ডঃ রাউটার কেনার ক্ষেত্রে কোন ব্রান্ডের রাউটার কিনবো সেটা নিয়েই অনেকে দ্বিধাদ্বন্দ্ব ভোগে। আপনার যদি আগে থেকে ওয়াইফাই ব্যাবহার অভিজ্ঞতা না থাকে,তাহলে টিপি লিংকের রাউটার কিনতে পারেন। কারন টিপি লিংক বাংলাদেশে বহুল ব্যাবহৃত রাউটার। টিপি লিংক ব্যাবহার করা সহজ। কেউ আবার ভাববেন না, আমাদের আজকের আর্টিকেলের স্পন্সর টিপি লিংক! আমরা নিজ থেকেই টিপি লিংক রেফার করছি। যদিও বাজারে টিপি লিংকের দুইনাম্বার জিঞ্জিরায় তৈরি রাউটারের অভাব নেই। তাই ভালো ব্রান্ডের দোকান থেকে রাউটার কেনার চেস্টা করবেন। দামে কম পেয়ে দুনাম্বার অনলাইন শপ থেকে অনলাইনে রাউটার কিনে ঠকবেন না।

এন্টেনাঃ রাউটার কিনতে গেলে আমরা ব্রান্ডের পরে আমাদের যে বিষয় নিয়ে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি হয় সেটি হলো কত এন্টেনার রাউটার কিনবো! সাধারনত রাউটারের ক্ষেত্রে এক এন্টেনা আর তিন এন্টেনার দামে তেমন বেশি তফাৎ নেই। আপনি যদি সিঙ্গেল ব্যাবহার করার জন্য ছোট এক বা দুইরুমের জন্য রাউটার কিনেন, তাহলে এক এন্টেনার রাউটার কিনতে পারেন। এক এন্টেনার রাউটারের দাম হবে সর্বোচ্চ হাজার বারোশ টাকা। আপনার বাসা যদি গ্রামের বাড়ির টিনের ঘর হয়,তাহলে অন্তত দুই এন্টেনার রাউটার কেনা উচিৎ। যারা মেসে বা হোস্টেলের জন্য রাউটার ব্যাবহার করবেন, তাদের ক্ষেত্রে তিন এন্টেনার কেনা সবচেয়ে ভালো। কারন মেসে বা হোস্টেলে কয়েকজন মিলে ইন্টারনেট ব্যাবহার করবে। সেক্ষেত্রে কম এন্টেনার রাউটার কিনলে সেটা ইন্টারনেট স্পিড ছেড়ে দিতে পারে। ল্যাগেন্সি দেখা দিতে পারে। তাই মেসের জন্য রাউটার কিনলে অন্তত তিন এন্টেনার কেনার চেস্টা করবেন। যদি দুই এন্টেনার কিনেন, তাহলে ভালো মানের রাওটার কেনার চেস্টা করবেন।

ফ্যামিলি বাসার জন্য রাউটার কিনলে অন্তত দুই এন্টেনার ভালো মানের রাউটার কেনার চেস্টা করবেন। যদি ভেবে থাকেন, আপনার ওয়াইফাই লাইনে পাশের বাসায় পার্সওয়ার্ড দিয়ে বিল ভাগাভাগি করবেন, তাহলে অন্তত তিন এন্টেনার রাউটার কিনে আনার চেস্টা করুন। কারন কাছাকাছি দূরত্ব বাসায় ব্যাবহার করার জন্য দুই এন্টেনা যথেষ্ট নয়। তাই অন্তত তিন এন্টেনার রাউটার কেনার চেস্টা করুন।

রাউটার স্থাপনঃ ইন্টারনেট প্রোভাইডর যখন বাসায় লাইন দিতে আসে,তখন রাউটার কোথায় সেটাপ করবো এটা নিয়ে দেখা যায় আরেক দ্বিধাদ্বন্দ্ব। সবসময় বাসার মাঝামাঝি রুমে রাউটার স্থাপন করার চেস্টা করবেন। তাতেকরে সব রুপ থেকেই সমানভাবে স্পিড পাবেন। এছাড়া রাউটার কোন উঁচু স্থানে স্থাপন করার চেস্টা করবেন। অনেকে পড়ার টেবিলে রেখেই রাউটার ব্যাবহার করার চেস্টা করে। তাতেকরে কাঙ্খিত সার্ভিস পাওয়া সম্ভব নাও হতে পারে। তাই রাউটার দেয়ালের উপরের স্থানে স্থাপন করার চেস্টা করবেন। এখন অনেক আধুনিক ফ্লাটে ওয়াইফাই লাইনের প্লাগ সহ সেটিং করে দেয়া থাকে।

আশাকরি ওয়াইফাই রাউটার নিয়ে আপনাদের যে প্রশ্ন ছিল সেগুলা জানতে পেরেছেন। ইন্টারনেট সার্ভিস প্রোভাইডর যখন লাইন দিতে আসবে,তখন কিভাবে রাউটারে এক্সেস নেয়া যায়,কিভাবে রাউটার পার্সওয়ার্ড চেঞ্জ করা যায় এই সবকিছু ভালোভাবে জেনে নিবেন। টিপি লিংকের ক্ষেত্রে গুগল প্লেস্টোরে টেদার নামে একটি এপ্লিকেশন আছে। সেটার মাধ্যমে টিপি লিংকের রাউটারের অনেককিছুই নিয়ন্ত্রন করা যায়। কতজন্য এই মূহুর্তে আপনার এই রাউটারের ইন্টারনেট কতজন ব্যাবহার করছেন চাইলে আপনি দেখতে পারবেন। পাশাপাশি চাইলে কাউকে ব্লক দিতে পারবেন। কারো স্পিড সীমিতকরণের জন্য আপনাকে সাইটে গিয়ে করতে হবে। এই নিয়ে আরেকদিন অন্য আর্টিকেলে লিখবো।

আশাকরি আমাদের আজকের এই আর্টিকেল থেকে আপনার যে তথ্য জানার প্রয়োজন ছিল সেটি জানতে পেরেছেন। কোন জানার বা মন্তব্য থাকলে মন্তব্য করতে পারেন। স্মার্টফোন বিষয়ক নিত্যনৈমিত্তিক অনেকে অজানা তথ্য আমাদের এই সাইটে আপনি পাবেন। নিয়মিত আপডেট পেতে আমাদের Facebook Page লাইক দিয়ে এক্টিভ থাকুন। সাইটের নিচের অংশে আমাদের ফেইসবুক পেইজ দেয়া আছে। সেখানে স্মার্টফোন সম্পর্কিত নিয়মিত নিত্যনতুন আরো অজানা তথ্য জানতে পারবেন।

Previous Post Next Post