src='https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js'/> What is E Sim||ই সিম কি?

What is E Sim||ই সিম কি?

আমরা মোবাইলে যে সিম কার্ড ব্যাবহার করি সেটি সাধারণ সিম কার্ড। বর্তমান যুগ ডিজিটাল যুগ। কয়েকদিন বাদেই বাজারে আসতে যাচ্ছে ই-সিমকার্ড। ইলেক্ট্রনিক সিম কার্ডকে সংক্ষেপে বলে ই-সিমকার্ড। যেহেতু এটি এখনো বাজারে সহজলভ্য হয়নি সেহেতু আমরা এখনো এটি সম্পর্কে জানিনা। আজকের আর্টিকেলে ই-সিম(ইলেকট্রিক সিম) নিয়ে আলোচনা করবো।

What is E Sim
What is E Sim

ই-সিম বা ইলেকট্রিক সিম এমন এক ধরনের সিম, যা ফোনের সাথে তৈরির সময়ই সংযুক্ত করে দেয়া থাকবে। ফোন কেনার পরে আলাদাভাবে সিম কিনে বা সিমকার্ড থাকলে সেটা ঢুকাতে হবেনা। E Sim কার্ডে আপনার সিম কার্ডের পিন ও পাক নাম্বার প্রবেশ করালেই সিম কার্যকর হয়ে যাবে। আপনি যে অপরেটরের সিম ব্যাবহার করতে চাচ্ছেন, সেই অপারেটর থেকে আপনাকে দুটো সিরিয়ালের গোপন নাম্বার দেয়া হবে। আমরা এখন সিম কিনলে, সিমের সাথে যেমনি পিন ও পাক নাম্বার দেয়া থাকে ঠিক তেমনি দুটো নাম্বার থাকবে। আপনার ই-সিম সাপোর্টেড ফোনটি চালু করার পরে, সেই নাম্বার দুটি ইনপুট দিলেই সিম চালু হয়ে যাবে।

এতেকরে এখনকার মত সিম ইজেক্টর পিন দিয়ে সিম ট্রে খুলে সিম ঢুকানোর কোন ঝামেলাই আর রইলনা। অন্যদিকে স্মার্টফোন ব্রান্ডের সিমের জন্য অতিরিক্ত যায়গা খরচ করতে হলোনা। ফোনের মাদারবোর্ডের সাথেই ই-সিম সংযুক্ত করে দেয়া থাকবে। ফলে ই-সিমকার্ড যুগের ফোনগুলো হবে আরো চিকন ও পাতলা।

আশাকরি আমাদের আজকের এই আর্টিকেল থেকে আপনার যে তথ্য জানার প্রয়োজন ছিল সেটি জানতে পেরেছেন। কোন জানার বা মন্তব্য থাকলে মন্তব্য করতে পারেন। স্মার্টফোন বিষয়ক নিত্যনৈমিত্তিক অনেকে অজানা তথ্য আমাদের এই সাইটে আপনি পাবেন। নিয়মিত আপডেট পেতে আমাদের Facebook Page লাইক দিয়ে এক্টিভ থাকুন। সাইটের নিচের অংশে আমাদের ফেইসবুক পেইজ দেয়া আছে। সেখানে স্মার্টফোন সম্পর্কিত নিয়মিত নিত্যনতুন আরো অজানা তথ্য জানতে পারবেন।

Previous Post Next Post