src='https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js'/> আন অফিশিয়াল ফোন রেজিস্ট্রেশন করার উপায়

আন অফিশিয়াল ফোন রেজিস্ট্রেশন করার উপায়

সাম্প্রতিক সময়ে বিটিআরসি বাংলাদেশের বাজারে আসা আন অফিশিয়াল স্মার্টফোন রেজিস্ট্রেশন করার সুযোগ দিচ্ছে। আন অফিশিয়াল ফোন কিভাবে রেজিস্ট্রেশন করা যায় এই বিষয়ে অনেকেই আমাদের নিকট জানতে চেয়েছেন। গত কয়েকদিনে আন অফিশিয়াল ফোনের রেজিস্ট্রেশন সম্পর্কিত অনেক মেইল ও পেইজ ম্যাসেজ পেয়েছি। শুধুমাত্র আপনাদের জন্যই আজকের আর্টিকেল।

আন অফিশিয়াল ফোন রেজিস্ট্রেশন করার উপায়
আন অফিশিয়াল ফোন রেজিস্ট্রেশন করার উপায়

বাংলাদেশের বাজারে থাকা সকল আন অফিশিয়াল ফোন যে রেজিস্ট্রেশন করা যাবে তা কিন্তু নয়। প্রাথমিক অবস্থায় দেশের বাহির থেকে আনায়ন করা আন অফিশিয়াল ফোনের রেজিস্ট্রেশন করার সুযোগ দিয়েছে বিটিআরসি। আপনি যদি দেশের বাহির থেকে ফোন আনেন সেক্ষেত্রে এই নিয়মে রেজিস্ট্রেশন করতে পারবেন। দেশের বাহির থেকে সর্বোচ্চ দুটি ফোন ফ্রিতে কোনপ্রকার চার্জ রেজিস্ট্রেশন করতে পারবেন। কিভাবে আন অফিশিয়াল ফোন রেজিস্ট্রেশন করবেন সেই পক্রিয়া কিছুক্ষন পরে বলছি। তার আগে বলে নিই, দেশের বাজার থেকে কেনা আন অফিশিয়াল ফোন রেজিস্ট্রেশন করার জন্য কোনপ্রকার সুযোগ এখন পর্যন্ত রাখা হয়নি। তবে আশা করা যায়, সামনের দিনে বিটিআরসি ঠিক একই পক্রিয়ায় দেশের বাজার থেকে কেনা আন অফিশিয়াল ফোনকে রেজিস্ট্রেশন করার সুযোগ দিবে।

দেশের বাহির থেকে আনা আন অফিশিয়াল ফোন রেজিস্ট্রেশন করা নিয়ম।

প্রথমে আপনার ব্রাউজারে গিয়ে Unofficial Mobile Registration BTRC লিখে সার্চ দিবেন। তারপর দেখবেন বিটিআরসি'র ওয়েবসাইট আর্টকেল এসেছে। সেখানে ক্লিক করলে আন অফিশিয়াল ফোন রেজিস্ট্রেশন করার অপশন চলে আসবে। প্রথমে আপনার মোবাইল নাম্বার ও নাম দিয়ে রেজিস্ট্রেশন করবেন। তখন আপনার ফোনে একটি ওটিপি কোড আসবে। সেই ওটিপি কোড বসালে তারপর পরের ধাপে আপনার একটি প্রোফাইল পাবেন। সেই প্রোফাইলে গিয়ে প্রথমে আপনার IMEI নাম্বার দিয়ে চেক করে নিবেন,ফোনটি নিবন্ধিত কিনা। তারপর আইএমইআই নাম্বার সাবমিট করবে। পাশাপাশি আপনার ভিসা বা পার্সপোর্টের যাবতীয় তথ্যের ছবি সাবমিট করবেন। যা যা তথ্য চাইবে সেগুলা দিবেন। তারপর বিটিআরসি আপনার তথ্য যাচাইবাছাই করে ফ্রিতে রেজিস্ট্রেশন করে দিবে। এইভাবে একজন ব্যাক্তি সর্বোচ্চ দুটি ফোন দেশের বাহির থেকে এনে রেজিস্ট্রেশন করতে পারবে। এই দুটি ফোনের বাহিরে আরো পাঁচটি ফোন আনতে পারবে তবে সেগুলা রেজিস্ট্রেশন ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

এবার অনেকে আবার জানতে চায়, বিদেশ থেকে ফোন আনার পরে সেই ফোন কি চলবেনা?
বিদেশ দেশে আনা আন অফিশিয়াল ফোন দেশে আনার পরে তিনমাস চালাতে পারবেন। এই তিনমাসের মধ্যে যদি রেজিস্ট্রেশন না করেন, তখন বন্ধ করে দিবে।

আশাকরি আমাদের আজকের এই আর্টিকেল থেকে আপনার যে তথ্য জানার প্রয়োজন ছিল সেটি জানতে পেরেছেন। কোন জানার বা মন্তব্য থাকলে মন্তব্য করতে পারেন। স্মার্টফোন বিষয়ক নিত্যনৈমিত্তিক অনেকে অজানা তথ্য আমাদের এই সাইটে আপনি পাবেন। নিয়মিত আপডেট পেতে আমাদের Facebook Page লাইক দিয়ে এক্টিভ থাকুন। সাইটের নিচের অংশে আমাদের ফেইসবুক পেইজ দেয়া আছে। সেখানে স্মার্টফোন সম্পর্কিত নিয়মিত নিত্যনতুন আরো অজানা তথ্য জানতে পারবেন।

Previous Post Next Post