src='https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js'/> মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন?

মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন?

মোবাইল ফোন ব্যাবহারের কয়েকবছর পড়েই দেখা যায় যে ফোনের ব্যাটারি সমস্যা হয়ে যায়। আর ব্যাটারি সমস্যা হওয়ার কিছুদিন পড়েই ব্যাটারি ফুলতে শুরু করে। ব্যাটারি কেন ফুলে যায় আর ব্যাটারি ফুলে যাবার ফলে কি হতে পারে তা নিয়ে অনেকের মনে নানা প্রশ্ন থাকে। ফোনের ব্যাটারি ফুলে যাবার কারন ও সমাধান দেয়া হলো।

মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন
মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন

আমরা যে মোবাইল ফোন ব্যাবহার করি সেখানে লিথিয়াম ব্যাটারি ব্যাবহার করা হয়। এই লিথিয়াম ব্যাটারির মধ্যে যে গ্যাস থাকে সেটা নির্দিষ্ট সময় পরে কার্যকারীতা নস্ট হয়ে যায়। ব্যাটারির কার্যকারীতা চলে যাবার পরে, যত গরম হবে ততই ফুলতে থাকবে। তাই আমাদের উচিৎ হবে ব্যাটারি গরম না করা। ব্যাটারি গরম হলে ব্যাটারি ফুলে যাবার সম্ভাবনা বেশি থাকে।

ব্যাটারি ফুলে গিয়ে সেটা ব্রাস্ট হয়ে যাবে কিনা এই নিয়ে অনেকের মধ্যে ভয় কাজ করে। আসলে যদি ফোন যদি ২০০ ডিগ্রি বা তার বেশি হলে ফোন ব্রাস্ট হওয়ার একধরনের সম্ভাবনা থাকে। তাই কখনোই গরম তাপমাত্রা বা বালিশের নিচে রেখে ফোন চার্জে দিবেন না। ঠান্ডা ও শুস্ক যায়গায় রেখে ফোন চার্জে লাগাবেন।

মূলত অতিরিক্ত হিটিং ইসুৎর কারনেই ফোন গরম হয়ে যায়। আর এই গরম থেকেই ব্যাটারি ফুলে যায়। ফোনকে যদি গরম হতে না দেন,তাহলে ফুলে যাবার সম্ভাবনা কম থাকবে। ফোন গরম হলেই ফুলে যাবে। তাই যতটা সম্ভব ফোনকে ঠান্ডা রাখার চেস্টা করবেন। তাই চার্জে লাগিয়ে গেমিং করবেন না। গরম তাপমাত্রা বিরাজমান এমন রুমে ফোন চার্জে দিবেন না। বালিশ বা তোষকের নিচে রেখে ফোন চার্জ দিবেন না। তাহলে ব্যাটারি ফুলে যাওয়া সমস্যাটি হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যাবে।

আশাকরি আমাদের আজকের এই আর্টিকেল থেকে আপনার যে তথ্য জানার প্রয়োজন ছিল সেটি জানতে পেরেছেন। কোন জানার বা মন্তব্য থাকলে মন্তব্য করতে পারেন। স্মার্টফোন বিষয়ক নিত্যনৈমিত্তিক অনেকে অজানা তথ্য আমাদের এই সাইটে আপনি পাবেন। নিয়মিত আপডেট পেতে আমাদের Facebook Page লাইক দিয়ে এক্টিভ থাকুন। সাইটের নিচের অংশে আমাদের ফেইসবুক পেইজ দেয়া আছে। সেখানে স্মার্টফোন সম্পর্কিত নিয়মিত নিত্যনতুন আরো অজানা তথ্য জানতে পারবেন।

Previous Post Next Post