src='https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js'/> Bkash Vs Nogod Which is Best||বিকাশ বনান নগদ কে সেরা?

Bkash Vs Nogod Which is Best||বিকাশ বনান নগদ কে সেরা?

বাংলাদেশে মোবাইল ব্যাংকিং সার্ভিস হিসেবে বিকাশ অনেক আগে থেকেই আছে। সাম্প্রতিক ডাক বিভাগের উদ্দোগ্যে যুক্ত হয়েছে নগদ। বিকাশ ভালো নাকি নগদ ভালো, কে সেরা এই নিয়ে নানান বিতর্ক রয়েছে। তবে সরকারি সেবা হিসেবে একজন আদর্শ নাগরিক হিসেবে আমাদের নগদকে সাপোর্ট করা উচিৎ। যদিও সুযোগ সুবিধার দিক বিবেচনা করলে বিকাশ অনেকাংশে এগিয়ে রয়েছে। আজকের আর্টিকেলে বিকাশ সেরা নাকি নগদ সেরা সেই নিয়ে যুক্তিযুক্ত দিকগুলো তুলে ধরা হবে।

Bkash vs Nogod apps
bKash Vs Nogod

বিকাশ ও নগদের সুবিধা ও অসুবিধা, তুলনামূলক পার্থক্য তুলে ধরা হলোঃ

★ বিকাশে নগদের তুলনায় ক্যাশ আউট চার্জ অনেকটাই বেশি। নগদে যেখানে ক্যাশ আউট চার্জ হাজারে ৯ টাকার বেশি, সেখানে বিকাশে ক্যাশ আউট চার্জ ১৭ টাকার বেশি। আপনি যদি নিয়মিত ক্যাশ আউট ও ক্যাশ ইন করেন, তাহলে নগদ আপনার জন্য সেরা চয়েজ হতে পারে।

★ বিকাশ মোবাইল ব্যাংকিং সেবাটি ব্রাক ব্যাংকের অধীনে চলে। নগদ মোবাইল ব্যাংকিং বাংলাদেশ ডাক বিভাগের অধীনস্থ। যেহেতু বাংলাদেশ ডাক বিভাগ সরকারি প্রতিষ্ঠান সেহেতু সরকারি সেবে হিসেবে নগদ সেরা। যদিও বিকাশ দীর্ঘ সময় ধরে আমাদের দেশে মোবাইল ব্যাংকিং সেবা দিয়ে জনমানুষের মাঝে এক আস্থা তৈরি করে ফেলেছে।

★ নগদে টাকা রাখলে মুনাফার হার বেশি। নগদে ডিপিএস করা যায় কিন্তু বিকাশে ডিপিএস করা যায়না। বিকাশেও মুনাফা দেয় তবে সেটা নগদের চেয়ে কম হারে দিয়ে থাকে। মুনাফা প্রাপ্তির দিক থেকে নগদ এগিয়ে থাকবে।

★ বিভিন্ন অফার দেয়া, রিচার্জ অফার, ক্যাশবেক অফার, কেনাকাটায় অফার দেয়ার ক্ষেত্রে বর্তমানে বিকাশ অনেক এগিয়ে। বিকাশে সারাবছর বিভিন্ন সময়,নানা রকম অফার থাকে যেগুলো এখন পর্যন্ত নগদ আমাদেরকে দিতে পারেনি।

★ বিকাশে ক্যাশ আউট চার্জ বেশি হলেও গ্রাম এলাকা বা শহর এলাকা, সব যায়গায় বিকাশ এজেন্ট পয়েন্ট তুলনামূলক সহজলভ্য। নগদের প্রচার বেশি হলেও নগদের এজেন্ট পয়েন্ট এতটা সক্রিয় হয়ে উঠতে পারেনি। আসলে বিকাশের বিভিন্ন অফার ও সুযোগ সুবিধার কারনে যেকোন মোবাইল ব্যাংকিং সেবা নগদের সাথে পেরে উঠতে কিছুটা সময় লাগবে।

★ এক টাকায় কোকাকোলা অফার, বিভিন্ন শপিং মলে বিকাশ পেমেন্টে ছাড়, বিদুৎ বিলে ক্যাশবেক অফার, বিজয় দিবসে ১১ টাকা রিচার্জে ১৬ টাকা ক্যাশবেক, শহীদ দিবসে ২০ টাকা রিচার্জে ২১ টাকা ক্যাশবেক ইত্যাদি অফার আপনি বিকাশ ব্যাবহার করলে পেতে পারেন। যদিও নগদে এখন পর্যন্ত এই ধরনের কোন অফার দেয়নি।

★ বিকাশে বিদুৎ বিল,ইন্টারনেট বিল,গ্যাস বিল প্রদানে বিভিন্ন ক্যাশবেক দেয়া হয়। যা আপনি নগদে পাবেন না। বিকাশে খুব সহযে যেকোন নাম্বারে রিচার্জ করা যায়। বিকাশ এপ্স থেকে কেনাকাটায় অফার দেয়া হয়। বিকাশ এপ্সের সকল সুবিধা জানতে বা বাসায় বসে এক্ষুনি বিকাশ একাউন্ট খুলতে চাইলে এখানে ক্লিক করুন।

★ নগদ নতুন হিসেবে যতটা বিজ্ঞাপন করেছে বাস্তবে ততটা উন্নতি করতে পারেনি। পথেঘাটে যেই হারে বিকাশ এজেন্ট পয়েন্ট আছে, নগদে ততটা নেই। তাছাড়া নগদ বেশিরভাগ এজেন্ট পয়েন্ট দোকানে নগদের সাইনবোর্ড থাকে ঠিকই কিন্তু তারা ক্যাশ আউটে রাজী নন। বাস্তব অভিজ্ঞতা।

আমরা বাংলাদেশী নাগরিক হিসেবে অবশ্যই আমাদের দেশীয় ও একইসাথে সরকারী মোবাইল ব্যাংকিং সেবা নগদের উন্নতি কামনা করি। বিকাশ ও নগদ দুটোই আমাদের দেশীয় মোবাইল ব্যাংকিং সেবা। বিকাশ প্রাইভেট ব্যাংকের অধীনস্থ আর নগদ গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক বিভাগের অধীনস্থ প্রতিষ্ঠান।

আশাকরি আমাদের আজকের এই আর্টিকেল থেকে আপনার যে তথ্য জানার প্রয়োজন ছিল সেটি জানতে পেরেছেন। কোন জানার বা মন্তব্য থাকলে মন্তব্য করতে পারেন। স্মার্টফোন বিষয়ক নিত্যনৈমিত্তিক অনেকে অজানা তথ্য আমাদের এই সাইটে আপনি পাবেন। নিয়মিত আপডেট পেতে আমাদের Facebook Page লাইক দিয়ে এক্টিভ থাকুন। সাইটের নিচের অংশে আমাদের ফেইসবুক পেইজ দেয়া আছে। সেখানে স্মার্টফোন সম্পর্কিত নিয়মিত নিত্যনতুন আরো অজানা তথ্য জানতে পারবেন।

Previous Post Next Post